করোনার এই সময়ে ঘরে পড়ে থাকা অর্থ কোথায় বিনিয়োগ করবেন?

রিয়েল এস্টেট খাতে বিনিয়োগের কথা ভেবেছেন কী?

করোনা আক্রান্ত বিশ্ব পরিস্থিতিতে আপনার অলস পড়ে থাকা অর্থ কোথায় বিনিয়োগ করবেন ভাবছেন? জেনে নিন রিয়েল এস্টেটের কিছু ইতিবাচক দিক যা আপনার আর্থিক অবস্থার আমূল পরিবর্তন আনতে পারে!

আপনার অর্থ এই সময়ে দীর্ঘমেয়াদি বিনিয়োগে খাটানোটাই হবে বুদ্ধিমানের কাজ। দীর্ঘমেয়াদি বিনিয়োগ থেকে রিটার্ন পাওয়া যায় অসাধারণ। আর এজন্য উপযুক্ত খাতটি হলো রিয়েল এস্টেট।

হ্যাঁ, বিশেষজ্ঞদের মতে রিয়েল এস্টেট খাতে বিনিয়োগ করাটাই আপনার বর্তমান ও ভবিষ্যতের নিরাপত্তা নিশ্চিত করার সেরা উপায়। এখনো এ বিষয়ে সন্দিহান আপনি? বাকিটুকু পড়ে দেখুন!

এখনই কথা বলুন আমাদের রিয়েল এস্টেট বিনিয়োগ বিশেষজ্ঞদের সাথে: কল করুন
09612 008800

Real Estate Investment
Cash Flow

ক্যাশ ফ্লো

মর্টগেজ এবং অন্যান্য খরচের পর দীর্ঘমেয়াদি বিনিয়োগ (যেমন রিয়েল এস্টেট) থেকে মোট আয়কে বলা হয় ক্যাশ ফ্লো। ক্যাশ ফ্লো তৈরি করাটা দীর্ঘমেয়াদি বিনিয়োগের একটি অন্যতম গুরুত্বপূর্ণ উপকারিতা।

বেশিরভাগ ক্ষেত্রে মর্টগেজ পরিশোধ করে দেওয়ার পর সময়ের সাথে ক্যাশ ফ্লো বাড়তে থাকে। উন্নতমানের রিয়েল এস্টেট বিনিয়োগ থেকে ৬% বা তারও বেশি ক্যাশ ফ্লো পাওয়া সম্ভব।

ট্যাক্স বেনিফিট ও ডিডাকশন

যারা রিয়েল এস্টেট খাতে বিনিয়োগ করেন তারা বিভিন্ন ট্যাক্স ব্রেক ও ডিডাকশনের সুবিধা নিতে পারেন। এতে ট্যাক্সের বেশ কিছু টাকাও বেঁচে যায়। এক কথায় বলতে গেলে, সম্পত্তির দেখাশোনা ও মেরামত ইত্যাদি ক্ষেত্রে যে খরচ হয় তা ট্যাক্সের টাকা থেকে বাদ দেওয়া যায়। নির্মিত ভবনের দাম হয়তো সময়ের সাথে কমে, কিন্তু জমির দাম কমে না।

সাধারণত আবাসিক সম্পত্তির দাম ২৭.৫ বছর ধরে এবং ব্যবসায়ীক সম্পত্তির দাম ৩৯ বছরে ধরে ধীরে ধীরে কমে বলে ধরে নেওয়া হয়। সুতরাং এই লম্বা সময় ধরে আপনি কম ট্যাক্সের সুবিধা পেতে পারেন।

Tax Benefits and Deductions
Real Estate Appreciates in Value

রিয়েল এস্টেটের দাম ঊর্ধ্বগামী

দি ন্যাশনাল এসোসিয়েশন অব রিয়ালটরস জানিয়েছে যে ১৯৬৮ থেকে শুরু করে প্রতি বছর রিয়েল এস্টেটের দাম বৃদ্ধি পেয়েছে ৬% করে, এমনকি ২০০৭ সালে অর্থনৈতিক মন্দার সময়েও তা বজায় ছিল। সুতরাং বিনিয়োগ নিয়ে চিন্তিত থাকলে অবশ্যই তার জন্য ভালো একটি খাত হতে পারে রিয়েল এস্টেট।

ভাড়া থেকে আয়

রিয়েল এস্টেটে যারা বিনিয়োগ করেন তারা ভাড়া থেকে বেশ ভালো পরিমাণে আয় করতে পারেন। আপনি যদি ওই এলাকায় আর থাকতে না চান, তাহলে ভাড়া দিয়ে অন্যত্র চলে যেতে পারেন। রিয়েল এস্টেটের দাম সময়ের সাথে বাড়ে, কমে না।

আপনি যদি রিয়েল এস্টেট বিক্রি করে দিতে চান কিন্তু ভালো দাম পাবেন না বলে আশংকা করেন, তাহলে কিছু সময়ের জন্য তা ভাড়া দিয়ে রাখতে পারেন এবং দাম বাড়লে বিক্রি করে দিতে পারেন। যেভাবেই চিন্তা করুন না কেন, আপনার লোকসানের কোনো সম্ভাবনা নেই।

সম্পত্তি বৃদ্ধি

নিজের একটি বাড়ি কেনা মানে আপনার সম্পত্তির উত্তরোত্তর বৃদ্ধি। আপনি নিজে সে বাড়ি ব্যবহার করতে পারেন, তা ভাড়া দিতে পারেন এমনকি পুনরায় বিক্রি করে দিতে পারেন। মর্টগেজ পুরোপুরি পরিশোধ করে দেওয়া মানে আপনি সম্পত্তিটির একমাত্র মালিক। তখন এই রিয়েল এস্টেট আপনার সম্পত্তির সাথে যোগ হয়ে যায় এবং ভবিষ্যতে আপনাকে আরও সম্পত্তি কেনার সুযোগ করে দেয়।

অন্যান্য সম্পত্তির তুলনায় ঝুঁকি কম

স্বর্ণ বা ইলেকট্রনিকস এর মতো সম্পত্তিগুলোয় বিনিয়োগ করাটা বেশ ঝুঁকিপূর্ণ। এসবের মার্কেট ভ্যালু এক রাতের মাঝে পড়ে যেতে পারে। কিন্তু রিয়েল এস্টেটের দাম এত সহজে ওঠানামা করে না। আপনি যদি তা ভাড়া দিয়েও রাখেন, তাহলেও এর দাম কমবে না বরং আপনি তা থেকে আয় করতে পারেন।

Increasing Wealth
An Improvable Asset

আপনি এর উন্নতি করতে পারেন

রিয়েল এস্টেটের একটি বড় বৈশিষ্ট্য হলো এর উন্নতি করা সম্ভব। যেহেতু এই সম্পত্তিটি ইট, কাঠ, কাচ ও কংক্রিটে তৈরি তাই আপনি যে কোনো সময়ে আরো আধুনিক উপকরণ ব্যবহার করে এর উন্নতিসাধন করতে পারেন। শুধু তাই নয়, রিয়েল এস্টেটের কিছু অংশ ক্ষতিগ্রস্ত হলেও আপনি তা মেরামত করতে পারেন। এতে আপনার সম্পত্তির মূল্য আরো বাড়বে।

অবসরের জন্য দারুণ বিনিয়োগ

সময়ের সাথে যেহেতু রিয়েল এস্টেট থেকে ক্যাশ ফ্লো বাড়তেই থাকে, তাই এই খাতে বিনিয়োগ করলে আপনি অবসরে থাকাকালীনও স্বচ্ছল থাকতে পারবেন। মর্টগেজ পরিশোধের পর ক্যাশ ফ্লো বাড়বে তাই আপনার ভবিষ্যতের জন্য তা একটি নিখুঁত বিনিয়োগ।

আপনি যদি আর্থিক বিষয়ে তেমন আগ্রহী না হয়ে থাকেন তবে উপরের আলোচনা আপনার কাছে বেশ দুর্বোধ্য মনে হতে পারে। কিন্তু রিয়েল এস্টেটে বিনিয়োগ করার বিষয়টি আসলে খুবই সহজ। এই সম্পত্তি ক্রয় করা সহজ, আর্থিক বিষয়গুলো সহয় এবং দিনের শেষে এতে কোনো লোকসান নেই। আর ট্যাক্স বেনিফিট তো আছেই!

যে মুহুর্তে ওয়াল স্ট্রিট (স্টক মার্কেট) সবার কাছে রহস্যের বিষয় হয়ে দাঁড়িয়েছে, সে সময়ে রিয়েল এস্টেটে বিনিয়োগ করার উপকারীতা বেড়ে গেছে। তাহলে দেরি করছেন কেন? আমাদের কল করুন এবং রিয়েল এস্টেটে আপনার বিনিয়োগের শুভ সূচনা করুন এখনই!