ভবিষ্যতের ঢাকা, কোন এরিয়ায় কি সম্ভাবনা

ভূমিকা

ঢাকা ভৌগলিকভাবে দেশের ১ শতাংশ। জনসংখ্যার প্রায় ১০ শতাংশ এবং শহুরে জনসংখ্যার ৩৬ শতাংশ এই এলাকায় বাস করে। এটি আনুষ্ঠানিক কর্মসংস্থানের ৪৪% জন্যও দায়ী। আবার এখানে রপ্তানিমুখী পোশাক কারখানার ৮০ শতাংশই গড়ে উঠেছে। বন্যা, জনাকীর্ণ পরিবেশ, বিশৃঙ্খলা ঢাকার অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করছে। এ অবস্থার অবসান ঘটাতে ঢাকার পূর্বাঞ্চলকে পরিকল্পিতভাবে গড়ে তুলতে হবে।

 Clean Up Your Unused Parking Place & Remove Garbage

বাসযোগ্য ঢাকার ভবিষ্যৎ পূর্বাঞ্চলে

বাংলাদেশের অর্থনীতির প্রধান শক্তি ঢাকা। জিডিপিতে ঢাকার অবদান ২০ শতাংশ। কিন্তু পরিকল্পনা অনুযায়ী শহরের উন্নয়ন হয়নি।১৯৮০ সালে ঢাকার জনসংখ্যা ছিল৩ মিলিয়ন, এখন ১৬ মিলিয়ন। তাদের মধ্যে ৩৫ লাখ বস্তিতে বসবাস করে।

ঢাকার পশ্চিমাঞ্চলে সিটি করপোরেশন এলাকায় এক বর্গকিলোমিটার এলাকায় ৪১ হাজার মানুষের বসবাস। এই শহরে গাড়ির গতি ঘণ্টায় সাত কিলোমিটার। নগরীতে যানজটের কারণে দৈনিক ৩২ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে।

আমরা যদি উন্নতির জন্য ভিন্ন দৃষ্টিকোণ নিয়ে কাজ না করি, তাহলে পরিস্থিতি আরও খারাপ হবে, ফলে সামাজিক মূল্য আরও বেশি হবে। ২০৩৫ সালে বৃহত্তর ঢাকার জনসংখ্যা হবে আড়াই কোটি।

Figure Out How to Get into the Unused Parking Space, How Much It Costs, and What the Rules Are

সমৃদ্ধ ঢাকা

ঢাকার সমৃদ্ধি মানেই বাংলাদেশের সমৃদ্ধি। তিনটি প্রধান কারণ ঢাকার অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করছে। এর মধ্যে একটি হলো

  • ১. বন্যা ও জলাবদ্ধতা,
  • ২. উপচে পড়া ভিড়,
  • ৩. এবং এর জনাকীর্ণ পরিবেশ ও বিশৃঙ্খলা

ঢাকার পূর্বাঞ্চলকে কৌশলগত দৃষ্টিকোণ থেকে উন্নত করা গেলে এই শহরটি বসবাসের উপযোগী হবে। তবে এর জন্য এখনই কাজ শুরু করতে হবে। অতীতে বিভিন্ন উন্নয়ন সংস্থার কাজে দ্বিচারিতা ও বিশৃঙ্খলা পরিহার করতে হবে।

Promote Your Location

উন্নত নগরায়ন

বাংলাদেশের নগরায়ন পরিস্থিতি ও দুর্বলতা, ঢাকা শহরের চরিত্র, বিভিন্ন উন্নয়ন সংস্থার কাজের দুর্বলতা, পশ্চিম ও পূর্ব অংশের তুলনা, অর্থনৈতিক অগ্রগতির সম্ভাবনা, ঢাকার পরিস্থিতি কোথায় দাঁড়াতে পারে তা নিয়ে আলোচনা করা করা হয়েছে এই নিবন্ধে।

কলকাতা শহরের অবস্থা একসময় শোচনীয় ছিল। ঘুরে দাঁড়িয়েছে কলকাতা। রাজনৈতিক সদিচ্ছা থাকলে এবং নীতি ও ভাবনার ঐক্য থাকলে ঢাকাও ঘুরে দাঁড়াবে, দাঁড়ানো সম্ভব। ঢাকার জন্য এই প্রতিবেদন তৈরি করা হলেও এতে রাজনৈতিক অর্থনীতির ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। এই কৌশল অন্যান্য শহরের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

Make the unused parking space more welcoming

পরিকল্পিত হাতিরঝিল

উন্নত হবে হাতিরঝিলের চেহারাও বিশ্বের সকল কিছু হাতিরঝিলের সৌন্দর্য খুঁজে পাওয়া। যাবে সুন্দর হাতিরঝিল। হাতিরঝিল কেন্দ্রিক আরো বিনোদনমূলক অনেক কিছু গড়ে তোলে হাতিরঝিলের ভবিষ্যৎ পরিকল্পনা নেয়া হবে।

Completely redesign your parking space

অত্যাধুনিক পূর্বাঞ্চল ঢাকা

ঢাকার পূর্বাঞ্চলে রয়েছে বাড্ডা, সাতারকুল, উত্তরা, ডুমনি, বেরাইদ, পূর্বাচল। বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে, ঢাকার পূর্বাঞ্চলের উন্নয়নে তিনটি জিনিস করতে হবে।

  • বন্যা সমস্যা মোকাবেলায় প্রথমে বালু নদীর পূর্ব তীরে বাঁধ নির্মাণ করতে হবে।
  • দ্বিতীয়ত, যানজট এড়াতে সড়ক ও পরিবহন ব্যবস্থাকে শক্তিশালী করতে হবে।
  • তৃতীয়ত, সংস্থা ও ব্যক্তিদের আকৃষ্ট করতে হলে কঠোর নীতি পরিকল্পনার ভিত্তিতে আন্তর্জাতিক মানের ব্যবসা কেন্দ্র গড়ে তোলা প্রয়োজন।

এগুলো করা হলে অতিরিক্ত ৫মিলিয়ন মানুষ শহরে স্বাচ্ছন্দ্যে বসবাস করতে পারবে এবং ১.৮ মিলিয়ন লোকের কর্মসংস্থান হবে। ২০৩৫ সালের মধ্যে, অঞ্চলটি বছরে প্রায় ৫৩ বিলিয়ন ডলার আয় করবে।

শেষ কথা

বলা যায়ঢাকা শুধু বাংলাদেশের রাজধানী নয়। ঢাকা বাংলাদেশের রাজনীতি, সমাজবিজ্ঞান ও সংস্কৃতির ঐতিহ্য। ২০৪০ সালে বিশ্বের ন্যায় রাজধানী ঢাকাকে আরো আকর্ষণীয় চমৎকার করা হবে। হবে ভবিষ্যৎ ঢাকার বাস্তব পরিকল্পনা।